Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার-২০২৫

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

উপসহকারী পরিচালকের দপ্তর

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

ঠাকুরগাঁও।

dadtkg@fireservice.gov.bd


সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)

১. ভিশন (Vision) ও মিশন (Mission):

ভিশন (Vision): ‘‘অগ্নিকাণ্ডসহ সকল দুর্যোগ মোকাবিলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন।’’

মিশন (Mission): ‘‘দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা।’’

২. প্রতিশ্রুত সেবাসমুহ

২.১) নাগরিক সেবা :

ক্রঃ নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

১.

অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা;

যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপণ/উদ্ধার/প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ;

প্রযোজ্য নয়

প্রযোজ্য নয়

সংবাদ প্রাপ্তি থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত

মো: সাহিদুল ইসলাম

উপসহকারী পরিচালক

ফোন:০২৫৮৯৯৩১০২৯

মোবাইল : ০১৯০১০২৩২০৮

dadtkg@fireservice.gov.bd

অ্যাম্বুলেন্স

জনসাধারনের পক্ষ হতে যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ(বি:দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না)।

রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরম/ফোন কলের মাধ্যমে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফর্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ফায়ার স্টেশনে পাওয়া যাবে।

ক) দেশের সকল এলাকায় ৫ মাইল/৮কি:মি: পর্যন্ত প্রতি কল ১০০ টাকা,

খ) ৫ মাইল হতে ১০ মাইল/৮ কি:মি: হতে ১৬ কি:মি: পর্যন্ত প্রতি কল ১৫০ টাকা,

গ) দূরবর্তী কল প্রতি মাইল ২৫ টাকা এবং প্রতি কি:মি: ৯ টাকা,

ঘ) অ্যাম্বুলেন্স গাড়ি দ্বারা রোগী পরিবহন কালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা অংশের জন্য ২০ টাকা,

ঙ) প্রতি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০ টাকা,

চ) এসি চার্জ ২০০ টাকা(যদি এসি অ্যাম্বুলেন্স হয় সেক্ষেত্রে।

সংবাদ প্রাপ্তি থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত

মো: সাহিদুল ইসলাম

উপসহকারী পরিচালক

ফোন:০২৫৮৯৯৩১০২৯

মোবাইল : ০১৯০১০২৩২০৮

dadtkg@fireservice.gov.bd

২.

আবাসিক/বাণিজ্যিক বহুতল ভবনের ছাড়পত্র;

আবেদনকারী কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত/ অনলাইন আবেদনের প্রেক্ষিতে সন্তোষজনক পরিদর্শন প্রতিবেদন ও সঠিক তথ্য-প্রমাণের ভিত্তিতে শর্তসাপেক্ষে ছাড়পত্র প্রদান;

কাগজপত্র :

১.আবেদন পত্র (নির্ধারিত ফরমে);

২. নকশা (লিজেন্ড চার্টসহ লোকেশন প্ল্যান, সাইট প্ল্যান, ফ্লোর প্ল্যান, ফায়ার সেফটি প্ল্যান);

৩.জমির দলিল, অন্যান্য তথ্যাদি;

৪. পূরণকৃত তথ্য ফরম;

৫. গুগল ম্যাপ।

প্রযোজ্য নয়

প্রযোজ্য নয়

প্রযোজ্য নয়

৩.

ফায়ার রিপোর্ট

(২০ লক্ষ টাকা পর্যন্ত)

ক্ষতিগ্রস্থ ব্যক্তি/ প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান;

কাগজপত্র :

১. আবেদন পত্র (নির্ধারিত ফরমে);

২. জিডির কপি;

৩. ক্ষতিগ্রস্ত মালামালের মূল্যসহ তালিকা;

৪. ক্ষতিগ্রস্ত মালামালের স্থির চিত্র;

৫. পেপার কাটিং;

৬. চালানের মূল কপি;

বীমাবিহীন এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে ১৫০/- ও ১৫০০/- টাকা (উভয় ক্ষেত্রে ১৫% ভ্যাট যোগ করতে হবে) কোড নং -১-৭৩৬১- ০০০০-২০০৯-তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে;

পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ০৫ (পাঁচ) কার্যদিবসের মধ্যে সিদ্ধান্ত অবহিতকরণ;

মো: সাহিদুল ইসলাম

উপসহকারী পরিচালক

ফোন:০২৫৮৯৯৩১০২৯

মোবাইল : ০১৯০১০২৩২০৮

dadtkg@fireservice.gov.bd

৪.

স্বেচ্ছাসেবক প্রশিক্ষণ;

বিজ্ঞপ্তির প্রেক্ষিতে শিক্ষার্থী সাধারণ নাগরিক (১৮-৪৫ বছর) এর আবেদনের ভিত্তিতে প্রশিক্ষণ প্রদান;

১.নিকটবর্তী ফায়ার স্টেশনে নিবন্ধনকরণ;

বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে;

০৭ (সাত) কার্যদিবস

(বাজেট প্রাপ্তি সাপেক্ষে)

মো: সাহিদুল ইসলাম

উপসহকারী পরিচালক

ফোন:০২৫৮৯৯৩১০২৯

মোবাইল : ০১৯০১০২৩২০৮

dadtkg@fireservice.gov.bd